শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন রোধে কাঠালিয়ায় গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত রাজাপুরে ঘর ভাংচুর ও চাদা দাবীর অভিযোগে উপজেলা বিএনপি সভাপতিসহ ১৪ জনের নামে মামলা ঝালকাঠিতে সেনাবাহিনীতে চাকরির নামে প্রতারণা, যুবক গ্রেপ্তার কাঠালিয়ায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইন শৃংখলা বিষয়ক মতবিনিময় সভা ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী কাঠালিয়ায় নবাগত ইউএনও’র সাথে মতবিনিময় মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘ ফ্যাক্ট-ফাইন্ডিং দলের ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী কাঠালিয়ায় আমুয়া শহীদ রাজা ডিগ্রী কলেজে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী পালিত পিরোজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সভায় সংঘর্ষ, আহত ৫
কাঠালিয়ায় রাস্তা ভেঙ্গে খালে, ঝুঁকি নিয়ে চলাচল

কাঠালিয়ায় রাস্তা ভেঙ্গে খালে, ঝুঁকি নিয়ে চলাচল

সাকিবুজ্জামান সবুর:

ঝালকাঠির কাঠালিয়া বাসষ্ট্যান্ড থেকে চান্দের হাট পর্যন্ত খালের পাড়ের রাস্তাটির বালা বাড়ীর পর থেকে বেশি কিছু অংশ ভেঙ্গে খালে পড়ে গেছে। তাই বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে ওই রাস্তা দিয়ে চলাচল করছে পথচারী ও যানবাহন। জনগুরুত্বপূর্ন এ সড়কটি দিয়ে প্রতিদিন যানবাহন ও শতশত মানুষ চলাচল করে। চান্দের হাট থেকে পশ্চিরা আউরা হয়ে কাঠালিয়া সদরে যাওয়ায় অন্যতম সড়ক এটি। বিকল্প একটি সড়ক থাকলেও কয়েক মাস ধরে সংস্কারের কাজ চলায় সেখন থেকে চলাচল করা সম্ভব নয়। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গুরুত্বপূর্ণ এ রাস্তাটিকে রক্ষা ও ভাঙন রোধের ব্যবস্থার দাবি স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা বিপুল হাওলাদার বলেন, আমার বাড়ির সামনে থেকে কয়েক মাস আগে রাস্তার বড় একটা অংশ ভেঙ্গে খালে পড়ে যায়। এখন অল্প একটু আছে সেখান দিয়ে ঝুঁকি নিয়ে গাড়ী ও মানুষ চলাচল করে। তাই যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পাড়ে। কর্তৃপক্ষের উচিত অতি দ্রুত রাস্তাটি রক্ষার জন্য স্থায়ীভাবে বাঁধের ব্যবস্থা করা।

স্থানীয় আরেক বাসিন্দা মো. শহীদ হাওলাদার বলেন, রাস্তাটি দিয়ে প্রতিদিন অনেক গাড়ি ও মানুষজন চলাচল করে। কিন্তু রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় এখান থেকে চলাচল করা অত্যান্ত ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এখন শুধু মাত্র ঝুঁকি নিয়ে কোন মতে ছোট গাড়ি চলাচল করতে পাড়ছে। ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স, মাইক্রোসহ বড় গাড়ি না চলতে পাড়ায় স্থানীয়রা অত্যান্ত চিন্তিত।

ওই এলাকার বাসিন্দা ও স্কুল শিক্ষক মো. সদরুল ইসলাম কামাল বলেন, আমি দীর্ঘদিন ধরে এখানে বসবাস করি। রাস্তাটি ভেঙ্গে যাওয়ার ফলে চলাচল করতে অনেক সমস্যা হয়। বাড়ির কাজের জন্য মালামাল নেয়া যাচ্ছে না। এছাড়া বড় কোন গাড়ী ও মালবাহী গাড়ী চলাচল করতে পাড়ছে না। তাই অতি দ্রæত রাস্তাটিকে বাঁধ দিয়ে রক্ষা করা উচিত তা না হলে কিছু দিন পরে এ রাস্তা দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

ইজিবাইক চালক সোহাগ মিয়া বলেন, এ রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় একটি একটি করে ভাঙ্গা অংশ দিয়ে গাড়ি যেতে হয়। তাও খুব ঝুঁকি নিয়ে। যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। এখনি রাস্তাটি মেরামত করা না হলে এ রাস্তা দিয়ে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যাবে।

ভ্যান চালক সুভাস বলেন, এই রাস্তা দিয়ে মালামাল নিয়ে পশ্চির আউরা এলাকায় যেতে হয়। কিন্তু ভ্যানে করে মালমাল নিয়ে এই রাস্তা দিয়ে চালচল করা অত্যান্ত ঝুঁকিপূর্ণ। সরকারের উচিত রাস্তাটি রক্ষার জন্য খালের পাড়ে একটি বাধের ব্যবস্থা করে রাস্তার ভাঙ্গা অংশ মেরামত করা। পথচারী ইমরান হোসেন বলেন, রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় গাড়ি নিয়ে চলাচলা করা খুব ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পাড়ে। তাই অতি দ্রæত মেরামতের দাবি জানাচ্ছি।

কাঠালিয়া সদর ইউপি চেয়ারম্যান মো. মাহমুদুল হক নাহিদ সিকদার জানান, ইতিমধ্যে আমি ওই রাস্তার ভাঙ্গা অংশটি কয়েকবার পরিদর্শন করেছি। মেরামতের জন্য উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। তবে তাৎক্ষণিক মেরামতের জন্য কোন বরাদ্দ না থাকায় মেরামত করা সম্ভব হয়নি। বরাদ্দ পেলে স্থায়ীভাবে বাধ দিয়ে মেরামত করা হবে’।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সাদ জগলুল ফারুক বলেন, রাস্তাটি মেরামত বা প্রটেকশনের জন্য আমরা ইতিমধ্যে প্রস্তাব পাঠিয়েছি। তার পরেও যদি জরুরী ভাবে মেরামতের দরকার হয় আমারা বিকল্প ভাবে দ্রæত মেরামতের ব্যবস্থা করবো।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

সম্পাদকীয় কার্যালয়: কাঠালিয়া বার্তা
কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
মোবাইল: 01774 937755









Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana